ডোমেইন কি? ডোমেইন এর প্রকারভেদ এবং এটি কিভাবে কাজ করে? বিস্তারিত জানুন।

ইন্টারনেটের বিস্তীর্ণ ল্যান্ডস্কেপে যেখানে কোটি কোটি ওয়েবসাইট মাত্র এক ক্লিকের দূরত্বে, সেখানে একটি মৌলিক উপাদান বিদ্যমান যা তাদের ইউনিক ঠিকানা হিসাবে কাজ করে। ব্যবহারকারীদের জন্য তাদের প্রিয় সাইটগুলিকে সহজে অ্যাক্সেস করার গেটওয়ে হিসাবে এই উপাদান গুলো কাজ করে। এই অপরিহার্য উপাদানই হল ডোমেইন। কিন্তু একটি ডোমেন ঠিক কি এবং এটি কিভাবে কাজ করে? ওয়েবের কার্যকারিতার ক্ষেত্রে তাদের তাত্পর্যকে রহস্যভেদ করার জন্য ডোমেনের জগতে অনুসন্ধান করা যাক।

ডোমেইন কি?

ইন্টারনেটকে একটি বিস্তৃত শহর হিসাবে কল্পনা করুন, এখানে প্রতিটি ওয়েবসাইট একটি বিল্ডিংয়ের মতো। পোস্টাল ডেলিভারির জন্য যেমন প্রতিটি বিল্ডিংয়ের একটি প্রকৃত ঠিকানা বা নাম্বার থাকে, তেমনি প্রতিটি ওয়েবসাইটের ইন্টারনেটে একটি ইউনিক ঠিকানা থাকে যাকে ডোমেন বলা হয়। সহজ ভাষায়, একটি ডোমেন হল ইউজার ফ্রেন্ডলি নাম যা একটি ওয়েবসাইটের সার্ভারের আইপি (ইন্টারনেট প্রোটোকল) অ্যাড্রেসের অনুরূপ। আপনি হিজিবিজি আইপি নাম্বার মনে না রেখে ডোমেইন নেম মনে রেখেই সহজে ওয়েবসাইট ভিজিট করতে পারবেন।

ডোমেইন কত প্রকার এবং কি কি?

১। টপ-লেভেল ডোমেইন (TLD): টপ-লেভেল ডোমেইন (TLDs) হল ডোমেন অনুক্রমের সর্বোচ্চ স্তর। টপ লেভেল ডোমেইন কে দুটি প্রধান গ্রুপে শ্রেণীবদ্ধ করা হয়েছে:

  • জেনেরিক টপ-লেভেল ডোমেইন (gTLDs): এগুলি জেনেরিক এবং কোনো নির্দিষ্ট দেশের সাথে জড়িত নয়। উদাহরণগুলির মধ্যে রয়েছে .com, .org, .net, .edu, .gov, .info এবং .biz।
  • কান্ট্রি কোড টপ-লেভেল ডোমেইন (ccTLDs): এই দুটি-অক্ষরের ডোমেইন এক্সটেনশনগুলি নির্দিষ্ট দেশ বা অঞ্চলগুলির সাথে সংযুক্ত। উদাহরণগুলির মধ্যে রয়েছে .us (মার্কিন যুক্তরাষ্ট্র), .uk (যুক্তরাজ্য), .ca (কানাডা), .jp (জাপান), এবং .au (অস্ট্রেলিয়া)।

২। দ্বিতীয়-স্তরের ডোমেইন (SLD): টপ লেভেল ডোমেইনের বাম দিকে থাকা শব্দাবলী সরাসরি দ্বিতীয়-স্তরের ডোমেইন। এটি আপনার ওয়েবসাইটের ইউনিক ঠিকানা তৈরি করতে কাস্টমাইজ করা ডোমেইন নেমের অংশ। উদাহরণস্বরূপ, “example.com” ডোমেনে “example” হল দ্বিতীয়-স্তরের ডোমেইন।

৩। সাবডোমেইন: দ্বিতীয়-স্তরের ডোমেইনের আগে, একটি ওয়েবসাইটকে আরও সংগঠিত করতে এবং নেভিগেট করতে একটি সাবডোমেইন যোগ করা যেতে পারে। উদাহরণস্বরূপ, “blog.example.com”-এ “blog” হল সাবডোমেইন।

৪। আন্তর্জাতিক ডোমেন নাম (IDNs): IDN গুলি নন-ল্যাটিন স্ক্রিপ্ট থেকে অক্ষর ব্যবহার করার অনুমতি দেয় এবং ইংরেজি ছাড়া অন্য ভাষায় ডোমেইন নেমগুলি অ্যাক্সেসযোগ্য করে তোলে। উদাহরণ:
ডোমেইনটি “例子.测试” হল একটি IDN যা চীনা অক্ষর ব্যবহার করে, যা ইংরেজিতে অনুবাদ করলে “example.test” হয়।

৫। স্পনসরড টপ-লেভেল ডোমেইন (sTLDs): এই ডোমেইন এক্সটেনশন একটি নির্দিষ্ট কমিউনিটির প্রতিনিধিত্বকারী এবং এটি স্পনসর সহ বিশেষায়িত TLD। উদাহরণ:
.gov (মার্কিন যুক্তরাষ্ট্র সরকার দ্বারা স্পনসর)
.edu (শিক্ষা প্রতিষ্ঠান দ্বারা স্পনসর)

এই ডোমেইন গুলো চাইলে যেকেও ব্যবহার করতে পারবেনা।

৬। জেনেরিক-সীমাবদ্ধ শীর্ষ-স্তরের ডোমেন (grTLDs): জিটিএলডি-এর মতোই এটিও, কিন্তু কে কে নিবন্ধন করতে পারবে তার উপর বিধিনিষেধ রয়েছে এই এক্সটেনশন এর জন্য। উদাহরণ:
.museum (জাদুঘরের জন্য)
.aero (বিমান শিল্পের জন্য)

৭। অবকাঠামো টপ-লেভেল ডোমেন (arpa): টেকনিক্যাল অ্যাপ্লিকেশনের জন্য সংরক্ষিত এই এক্সটেনশন। যেমন রিভার্স ডোমেইন নেম রেজোলিউশন।  উদাহরণ:
in-addr.arpa (IPv4 ঠিকানার জন্য)
ip6.arpa (IPv6 ঠিকানার জন্য)

 

what-is-domain-bangla

 

ডোমেইন কিভাবে কাজ করে

১। ডোমেইন রেজিস্ট্রেশন: একটি ডোমেইন অ্যাকুয়ার বা নিজের ব্যবসার জন্য অর্জনের প্রক্রিয়ার মধ্যে এটি একটি ডোমেন রেজিস্টারের মাধ্যমে রেজিস্ট্রেশন করা জড়িত। যেমনঃ স্যাটিসফাই হোস্ট। এই রেজিস্ট্রাররা ইন্টারনেট কর্পোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (ICANN) দ্বারা স্বীকৃত, যেটি ইন্টারনেটের নামস্থান এবং সংখ্যাসূচক স্থানগুলির সাথে সম্পর্কিত বেশ কয়েকটি ডাটাবেসের রক্ষণাবেক্ষণ এবং পদ্ধতির সমন্বয়ের করে।

২। ডোমেইন নেম সিস্টেম (DNS): একবার একটি ডোমেইন রেজিস্ট্রেশন হয়ে গেলে এটিকে ওয়েবসাইটের হোস্টিং সার্ভারের সংশ্লিষ্ট IP অ্যাড্রেসের সাথে সংযুক্ত করতে হবে। এখানেই ডোমেইন নেম সিস্টেম (DNS) কার্যকর হয়। ডিএনএস হল ইন্টারনেটের ফোনবুকের মতো, যা মানুষের-পাঠযোগ্য ডোমেইন নেমগুলিকে মেশিন-পঠনযোগ্য আইপি ঠিকানায় অনুবাদ করে। আপনি যখন আপনার ব্রাউজারে একটি ডোমেইন নেম টাইপ করেন, তখন DNS সার্ভারগুলি সেই নামটিকে সঠিক IP অ্যাড্রেসে রিসলভ বা অনুবাদ করে আপনার ব্রাউজারকে ওয়েবসাইট লোড করার অনুমতি দেয়।

৩। হোস্টিং: ওয়েবসাইটগুলির ফাইল, ছবি, ভিডিও এবং অন্যান্য কন্টেন্ট সংরক্ষণ করার জন্যও একটি জায়গা প্রয়োজন৷ এখানেই ওয়েব হোস্টিং আসে। ওয়েব হোস্টিং কোম্পানিগুলি সার্ভার সরবরাহ করে যেখানে এই ফাইলগুলি সংরক্ষণ করা হয় এবং ব্যবহারকারীরা যখন ওয়েবসাইট ভিজিট করে তখন তাদের কাছে কন্টেন্ট গুলো উপস্থাপন করা হয়। হোস্টিং সার্ভারের আইপি ঠিকানার সাথে সংযুক্ত ডোমেইন নেমটি নিশ্চিত করে যে কেউ যখন তাদের ব্রাউজারে ডোমেইন টাইপ করে, তখন তারা ওয়েবসাইটের বিষয়বস্তু অ্যাক্সেস করার জন্য সঠিক সার্ভারে যাচ্ছে।

সঠিক ডোমেইন নির্বাচনের গুরুত্ব

১। ব্র্যান্ড আইডেন্টিটি: একটি ডোমেইনের মাধ্যমে প্রায়শই একটি ব্র্যান্ডের সাথে অনলাইনে তার ইউজার বা কাস্টামারদের প্রথম ইন্টার‌্যাকশন হয়। আপনার ব্র্যান্ড আইডেন্টিটি প্রতিফলিত করে এমন একটি ডোমেইন বেছে নেওয়ার ফলে একটি স্থায়ী ইমপ্রেশন তৈরি করতে পারে।

২। এসইও (সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান): ডোমেইন নেমগুলি এসইওকে প্রভাবিত করে। ডোমেইনের কীওয়ার্ডগুলি আপনার ওয়েবসাইটটি কী বিষয়কে ধারন করে তা সার্চ ইঞ্জিনগুলিকে সিগন্যাল দিতে পারে এবং সার্চ র‌্যাঙ্কিংকে উন্নত করে এভাবে।

৩। স্মরণযোগ্যতা এবং বিশ্বাস: একটি স্মরণীয় ডোমেইন নেম ব্যবহারকারীদের জন্য আপনার সাইটে ফিরে আসা সহজ করে তোলে এবং বিশ্বাসযোগ্যতা বৃদ্ধি করতে পারে।

ডোমেইন হল ইন্টারনেটের ভিত্তি, সাংখ্যিক আইপি এড্রেসের সমুদ্রে ওয়েবসাইটগুলির জন্য মানুষের পাঠযোগ্য ও বোধগম্য ঠিকানা প্রদান করে। ডোমেইনগুলি কীভাবে কাজ করে তা বোঝা, তাদের গঠন থেকে শুরু করে DNS এবং ওয়েব হোস্টিং-এ তাদের ভূমিকা, যে কেউ অনলাইন বিশ্বে নেভিগেট করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ৷ আপনি একটি অনলাইন ব্যবসা বা ব্যক্তিগত ব্লগ যেটাই শুরু করেন না কেন, আপনার বেছে নেওয়া ডোমেনটি আপনার অনলাইন পরিচয় গঠনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে৷ সুতরাং, পরের বার আপনি আপনার ব্রাউজারে একটি ওয়েবসাইটের ঠিকানা টাইপ করার সময় সেই ওয়েবসাইটটিকে আপনার স্ক্রিনে আনতে পর্দার আড়ালে কাজ করা ডোমেইনের জটিল সিস্টেমটি মনে রাখবেন।

Leave a Reply